উচ্চ শিক্ষায় হাঙ্গেরি (হাঙ্গেরির ইতিহাস, বিশ্ববিদ্যালয়, ভর্তি, ভিসা আবেদন, হাঙ্গেরির জীবনযাত্রা ইত্যাদি)

আপনি কি উচ্চশিক্ষায় হাঙ্গেরি তে পড়তে আগ্রহী? বাংলাদেশি শিক্ষার্থীদের হাঙ্গেরি তে পড়াশুনার ক্ষেত্রে পরিবারের উচ্চ আর্থিক সক্ষমতার প্রয়োজন রয়েছে। আর্থিক সক্ষমতাই হাঙ্গেরি তে পড়াশুনার চালানোর মৌলিক  উপাদান। যদি আপনার কাছে এই মৌলিক উপাদান থেকে থাকে তাহলে বলব আপনি সঠিক ব্লগে রয়েছে।

হাঙ্গেরি ইতিহাসের অন্যতম সম্পদশালী দেশ যার গুরুত্ব ক্রমশই বেড়ে চলছে। আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে আপনাকে হাঙ্গেরিয়ান উচ্চ শিক্ষা পদ্ধতি, বিশেষভাবে ইংরেজি ভাষার কোর্স পাশাপাশি বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্যে শিক্ষা ও গবেষণামূলক সুবিধা, ভ্রমণ, থাকার ব্যবস্থা, খরচ এবং ভিসা সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য ইত্যাদি প্রদান করা।

হাঙ্গেরিতে স্নাতক, ডক্টরেট অথবা গবেষণামূলক প্রোগ্রামে অংশগ্রহণে উদ্বুদ্ধ করাই হলো আর্টিকেলের মূল উদ্দেশ্য। এই ব্লগে আপনি হাঙ্গেরিয়ান উচ্চ শিক্ষা পদ্ধতি, বিদেশী ছাত্রছাত্রীদের জন্যে যত সুযোগ-সুবিধা এছাড়াও গোটা হাঙ্গেরি সমন্ধে একটা ধারণা পাবেন।

আশা করছি আপনি উচ্চশিক্ষার জন্যে হাঙ্গেরিতে আসবেন এবং যাবতীয় সুযোগ-সুবিধাসহ হাঙ্গেরির বিশ্বমানের বিশ্ববিদ্ধ্যালয় ও কলেজগুলির অতিথিপরায়ণতা উপভোগ করবেন পাশাপাশি নিজেকে হাঙ্গেরিয়ান সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে মানিয়ে নিবেন।

কেন দেশের বাহিরে পড়াশুনা ভালো?

আজকের দিনের বৈশ্বিক তথ্যবহূল সমাজে, বাংলাদেশি শিক্ষার্থীদের মাঝে একটা স্পষ্ট প্রবনতা হচ্ছে তারা যেকোন একটি ডিগ্রী বিদেশী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করতে চায় যা তাদের জ্ঞানোন্নতি সাধন করতে পারে এবং ভিন্ন সংস্কৃতির সাথে পরিচিত হতে পারে। অন্যান্য ভাষা চর্চার মাধ্যমে নতুন অভিজ্ঞতা লাভ করতে পারে। বিদেশে শিক্ষালাভের মাধ্যমে বিশ্বব্যাপী প্রতিযোগিতায় বাংলাদেশি তরুণদের ভবিষ্যৎ সম্ভাবনা বাড়ছে, কেননা আন্তর্জাতিক পরিমণ্ডলে দিন দিন আমাদের কাজের পরিবেশ বাড়ছে এবং সংস্থাগুলিও আন্ত-সাংস্কৃতিক নৈপুণ্য ও কর্মদক্ষতার উপর জোর দিচ্ছে।

হাঙ্গেরীয় নিয়ে কিছু তথ্য ও পরিসংখ্যান

১. জনসখ্যা: ৯৯৩৫ মিলিয়ন
২. আয়তন: ৯৩০৩০ বর্গ কিলোমিটার
৩. নগরায়ন: শতকরা ৭০ ভাগ জনসংখ্যা শহরে এবং শহরের পাশাপাশি এলাকায় বসবাস করে এবং মোট জনসংখ্যার ৩০ ভাগ জনগণই বুদাপেস্ট ও তার আশপাশেই বসবাসরত।

  • রাজধানী: হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট যেখানে ১.৭৪ মিলিয়ন মানুষের বসবাস তাছাড়া অনেকের মতে এটি ইউরোপের অন্যতম সুন্দর শহরের মধ্যে একটি।
  • অন্যান্য শহর: অন্যান্য হাঙ্গেরিয়ান শহর যেমন ডেব্রিচেন(Debrecen), সেগেদ(Szeged), মিসকোয়েচ (Miskolc), পিচ(Pech), তুয়র(Gyor) এছাড়া বিস্তর পরিবহন সুবিধার কারণে এই শহরগুলি রাজধানীর সাথে সহজেই প্রবেশযোগ্য।

৪. ভাষা: দেশটির প্রধান ও সরকারি ভাষা হচ্ছে হাঙ্গেরিয়ান যেটি মোট জনসংখ্যার ৯৭% মানুষের মাতৃভাষা।
৫. জলবায়ু: দেশটির জলবায়ু এবং আবহাওয়া সম্পূর্ণ মহাদেশীয় (ইউরোপ) এবং সচরাচর জলবায়ু পরিবর্তন ও নিয়মিত প্রাকৃতিক দুর্যোগ দেখা যায় না।
৬. সরকার:

  • সরকারের গঠন বা ধরণ: হাঙ্গেরি হলো সাধারণ গণতান্ত্রিক দেশ
  • ১লা মে ২০০৪ সাল থেকে হাঙ্গেরি ইউরোপিয়ান ইউনিয়নের পূর্ণাঙ্গ সদস্য

৭. অর্থনীতি: হাঙ্গেরিতে মার্কেট ইকোনোমি চর্চা করা হয়

  • গত ২০ বছরে, হাঙ্গেরি বিনিয়োগকারীদের জন্যে আকর্ষণীয় স্থান হয়ে উঠেছে এবং বেশ সংখ্যক প্রধান বিনিয়োগকারী প্রতিষ্ঠান তাদের আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠা করেছে।
  • সাম্প্রতিক বছর গুলিতে, তাদের অঞ্চলে বেশ কয়েকটি হাঙ্গেরিয়ান কোম্পানি মার্কেটের নেতৃত্ব স্থান দখল করেছে।

৮. সংস্কৃতি ও আতিথেয়তা:

  • আতিথেয়তা এবং রান্নাবান্নার জন্যে হাঙ্গেরিয়ানরা বেশ জনপ্রিয়
  • হাঙ্গেরিয়ান জীবনযাপনে ঐতিহ্য এবং খেলাধুলা অনেক গুরুত্বপূর্ণ অংশ এছাড়াও প্রথম শ্রেণী অপেরা এবং মঞ্চ নাটক, চলচিত্র অনুষ্ঠান এবং ক্রীড়াঙ্গনের বিভিন্ন অংশে আন্তর্জাতিক প্রতিযোগিতাও গুরুত্বপূর্ণ।
  • ইউরোপের সবচেয়ে বড় পপ উৎসব ‘সিগেট ফেস্টিভ্যাল’, যেটি প্রতি গ্রীষ্মে বুদাপেস্টের ড্যানিউব নদীর অন্যতম দ্বীপে আয়োজিত হয়।

উচ্চ শিক্ষায় হাঙ্গেরি – সাধারণ পর্যালোচনা

১৪ তম শতাব্দীতে ফিরে তাকালেই বোঝা যায়, হাঙ্গেরিয়ান উচ্চশিক্ষার রয়েছে লম্বা ইতিহাস। ১৩৬৭ সালে পিচ্ (Pécs) শহরে এই দেশের প্রথম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়, ঠিক ওই সময় যখন অন্যান্য ইউরোপিয়ান কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলো প্রতিষ্ঠিত হয় যেমন প্রাগ (Prague), ক্রাকোও (Krakow)এবং ভিয়েনায় (Vienna)। গত দুদশকে উচ্চ শিক্ষার সম্প্রসারণের কারণে, শিক্ষার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে যা চোখে লাগার মতো । ১৯৯০ সাল থেকে ২০১০ সালের মধ্যে উচ্চশিক্ষায় ছাত্রছাত্রী বেড়েছে চারগুন, ৯০০০০ হাজার থেকে বেড়ে হয়েছে ৪০০০০০ (৪লক্ষ)।

বিশ্ববিদ্যালয় ও কলেজগুলো

হাঙ্গেরিতে বর্তমানে ৬৬টি স্বীকৃত ও গৃহীত উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান রয়েছে – চার্চ, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজ সহ এই ৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১৯টি সরকারি বিশ্ববিদ্যালয়, ৯ টি সরকারি কলেজ, ৭ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ৩১ টি বেসরকারি কলেজ। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকাটি অন্তর্ভুক্ত হয় হাঙ্গেরিয়ান এক্রেডিটেশন কমিটি (Hungarian Accreditation Committee)দ্বারা যেটি ক্যাম্পাস হাঙ্গেরির পোর্টালে পাওয়া যাবে। সবকটা হাঙ্গেরিয়ান বিশ্ববিদ্যালয় রাজধানী অথবা ঐতিহ্যবাহী শহরে অবস্থিত,  প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ই প্রাণবন্ত, আন্তর্জাতিক এবং বহুসংস্কৃতিময় পরিবেশ উপস্থাপন করে। যেকারণেই হাঙ্গেরি হয়ে উঠেছে উচ্চশিক্ষার জন্যে আকর্ষণীয় গন্তব্য।

ডিগ্রির ধরণ

সাধারণ ইউরোপিয়ান উচ্চশিক্ষা নীতি অনুযায়ী, ২০০৬ সালে হাঙ্গেরি থ্রি-সাইকেল ডিগ্রি ধরণ প্রবর্তিত করে (বিএ/বিএসসি, এমএ/এমএসসি, পিএইচডি/ ডিএলএ)। মাল্টি-সাইকেল কাঠামোর মধ্যে বিএ/বিএসসি কোর্সগুলি প্রথম শ্রেণী ডিগ্রি হিসেবে ধরা হয় যেখানে মাস্টার্স লেভেল কোর্সগুলির জন্যে প্রথম শ্রেণীর ডিগ্রি প্রয়োজন হয় যা তাদের ভর্তির মানদণ্ড হিসেবে গৃহীত হয়, এছাড়াও কিছু ক্ষেত্র রয়েছে তৃতীয় পর্যায়ের শিক্ষার জন্যে (যেমন: আইন এবং চিকিৎসাবিদ্যা) যেখানে পূর্ণাঙ্গ কোর্সগুলি প্রথম ডিগ্রি সমমান বজায় রাখে (১০ থেকে ১২ সেমিস্টার) যেটি এমএ/এমএসসি সমতুল্য।  শ্রম বাজারে সব ধরণের বিএ/এমএ ডিগ্রির গ্রহণযোগ্যতা ও বাজারমূল্য রয়েছে এছাড়াও পূর্ণাঙ্গ ডিগ্রির ক্ষেত্রে, HEIs কিছু স্বল্প মেয়াদি প্রোগাম প্রদান করে যেমন গ্রীষ্মকালীন এবং আংশিক প্রশিক্ষণ ।

শিক্ষাবর্ষ

শিক্ষাবর্ষ মূলত দুই সেমিস্টারে বিভক্ত যার মধ্যে ১৪-১৫ সপ্তাহের পাঠদান এবং সেমিনার যেটি একটি ৬ সপ্তাহ পরীক্ষাকাল অনুসরণ করে। ( a 6-week examination period )

বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্যে হাঙ্গেরি একটি ব্যাপক পরিসরে অধ্যয়নের সুযোগ

বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্যে হাঙ্গেরিয়ান উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি একটি বড় পরিসরে শিক্ষালাভের সুযোগ প্রদান করে, এছাড়াও স্বল্প মেয়াদী শিক্ষা সফর এবং সংক্ষিপ্ত কোর্স পাশাপাশি সব ধরণের বিজ্ঞান বিষয়ক ক্ষেত্রে পূর্ণাঙ্গ ডিগ্রির কোর্স প্রদান করে। এছাড়াও ডিগ্রি কোর্সগুলোর ক্ষেত্রে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গুলো নন-ডিগ্রি কোর্স ও প্রদান করে থাকে বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্যে যেমন উচ্চস্তরের বৃত্তিমূলক প্রশিক্ষণ, প্রথম অথবা দ্বিতীয় ডিগ্রির উপর ভিত্তি করে বিশেষ স্নাতকোত্তর প্রশিক্ষণ কোর্স পাশাপাশি গ্রীষ্মকালীন এবং আংশিক প্রশিক্ষণের সুযোগ রয়েছে।

হাঙ্গেরিয়ান HEI ইংরেজি ভাষার ওপর বিভিন্ন শিক্ষা ও গবেষণা সুবিধা প্রদান করে থাকে (বিএ, এমএ এবং পিএইচডি স্তর)। চলতি শিক্ষাবর্ষে HEI এইচআইআইএস ৪০০ টিরও বেশি বিদেশী ভাষার কোর্স প্রদান করেছিলো। যার মধ্যে ৮৫ শতাংশ ইংরেজী ভাষায় ছিলো। ইংরেজি ভাষার কোর্সগুলিতে সাধারণত সব ধরণের প্রধান একাডেমিক এবং বিজ্ঞান বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকে যেমন:-  ব্যবসায় প্রশাসন, মেডিসিন,ফার্মেসি, দন্ত চিকিৎসা, প্রকৌশল, অর্থনীতি, প্রাকৃতিক বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, মানবিক, শিল্প ও সঙ্গীত। আপনি কি কোর্স করতে চান তা জানার জন্য আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।

টিউশন ফি

পূর্ব ইউরোপের দেশগুলির তুলনায় এখানে টিউশন ফি যথেষ্ট বেশি। তার পরিমান প্রতি সেমিস্টার 2500 থেকে ৫০০০ ইউরো পর্যন্ত। বিশেষ করে মেডিক্যাল স্টাডিজ প্রোগ্রামের টিউশন ফি সবচেয়ে বেশি।

হাঙ্গেরিতে আন্তর্জাতিক / বিদেশী শিক্ষার্থী

বিগত শিক্ষাবর্ষে হাঙ্গেরিতে ২০,৫০০ আন্তর্জাতিক বা বিদেশী শিক্ষার্থী অধ্যয়ন করেছে, তাদের মধ্যে বেশিরভাগই ইংরেজি ভাষার কোর্সে অংশগ্রহন করেছেন। একাডেমিক করপোরেশান এসোসিয়েশন (এসিএ) এর একটি সমীক্ষা অনুযায়ী ইংরেজি ভাষায় শিক্ষা প্রদানের ক্ষেত্রে হাঙ্গেরি ইউরোপের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যস্থলগুলির মধ্যে একটি।

বিভিন্ন ডিগ্রি ও যোগ্যতা এবং ভর্তি সম্পর্কিত কিছু শর্ত ও তথ্য

ইংরেজি ভাষায় বিভিন্ন প্রোগ্রাম প্রদান করে থাকে যার মধ্যে রয়েছে মেডিসিন, ফার্মেসি, দন্ত চিকিৎসা (ডেন্টিস্ট্রি), প্রকৌশলী, অর্থনীতি, প্রকৃতি বিজ্ঞান, শিল্প এবং সংগীত-বিদ্যা। হাঙ্গেরি উচ্চ শিক্ষার সবচেয়ে অন্যতম শক্তিশালী দিক হচ্ছে এটার পিএইচডি প্রোগ্রাম গুলি যেখনে সমান ভাবে সব বিষয়ে পিএইচডি ডিগ্রী প্রদান করে থাকে। হাঙ্গেরিয়ান শিক্ষা প্রতিষ্ঠান অনুমোদিত পিএচডি এবং ডিএলএ ডক্টরাল ডিগ্রি গুলো ঠিক স্নাতক এবং মাস্টার্স ডিগ্রীগুলির মতো ইউরোপের যেকোনো জায়গায় স্বীকৃত।

স্নাতক ডিগ্রী ভর্তির ক্ষেত্রে এসএসসি, এইচএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে এবং প্রোগ্রাম ভেদে ইংরেজি, রসায়ন, গনিত বিষয়ে বাধ্যতামূলক জিপিএ ৪.০০ থাকতে হবে।

মাস্টার্স ডিগ্রী প্রোগ্রামে শিক্ষার্থীর ব্যাচেলর প্রোগ্রামে সিজিপিএ কমপক্ষে ২.৮০/৪.০০ থাকতে হবে। তবে কিছু কিছু ফ্যাকাল্টি এর চেয়ে বেশি গ্রেড পয়েন্ট চায়।

আইইএলটিএস

হাঙ্গেরির সকল বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস চায় না। কিছু বিশ্ববিদ্যালয় স্কাইপ টেস্টের মাধ্যমে ইংরেজি দক্ষতার যাচাই বাঁচাই করে। সেক্ষেত্রে অবশ্যই ইংরেজি কম্যান্ড ভাল থাকতে হবে। অনেকের মাঝে প্রশ্ন রয়েছে আইইএলটিএস কি বাধ্যতামূলক বা আইইএলটিএস ছাড়া কি ভর্তি হওয়া সম্ভব? অবশ্যই সম্ভব, হাঙ্গেরির সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি শর্ত এক নয়। কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে যারা আইইএলটিএস ছাড়া, স্কাইপ টেস্ট ছারা শিক্ষার্থী কে ভর্তির সুযোগ করে দেয়।

কিভাবে আবেদন করবেন?

যেসব প্রতিষ্ঠান ইংরেজি ভাষায় প্রোগ্রাম বা ডিগ্রি প্রদান করছে তাদের হোম পেইজে বা ওয়েবসাইটের প্রথম পাতায় যাবতীয় তথ্য দেয়া থাকে অর্থাৎ আপনার আবেদনপত্রের শর্তাবলী, পাশাপাশি প্রয়োজনীয় আবেদনপত্র ফর্মসমূহ আপনার যোগ্যতা ও প্রোফাইল অনুযায়ী উপযুক্ত ডিগ্রি বা কোর্স পছন্দ করতে পারবেন। হাঙ্গেরি প্রবেশের যাবতীয় শর্ত ও নিয়মকানুন সেখানকার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলির হোম পেইজ (ওয়েব সাইটের প্রথম পাতা) অথবা হাঙ্গেরির ডিপ্লোম্যাটিক মিশনের ওয়েবসাইটে পেতে পারেন। এছাড়া বাংলাদেশি শিক্ষার্থীর সুবিধার জন্য এখানে ইংরেজি ভাষায় পড়াশুনা এবং আবেদনের পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে।

Added to wishlistRemoved from wishlist 0

এক নজর
  • স্থাপিতঃ ১৯৯০
  • ঠিকানাঃ Fővám tér 8, H-1093 Budapest
  • ফোনঃ +(36-1) 482 5000
  • ইমেইলঃ intoffice@uni-corvinus.hu
  • ফ্যাকাল্টির সংখ্যাঃ ৭টি
  • ভর্তি আবেদনের শেষ তারিখঃ ৩১ মে

Added to wishlistRemoved from wishlist 0

কোর্স সমূহ

  • ব্যাচেলর ইন বিজনেস এন্ড ম্যানেজমেন্ট
  • ব্যাচেলর ইন ইন্টারন্যাশনাল বিজনেস
  • এমএসসি ইন মার্কেটিং
  • এমএসসি ইন বিজনেস ইনফোরমেসান টেকনোলজি

ভর্তি শর্ত

  • ভর্তি আবেদন পত্র
  • ব্যাচেলর স্টাডিজ এর ক্ষেত্রে এসএসসি, এইচএসসি কমপক্ষে জিপিএ ৩ থাকতে হবে এবং গনিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ থাকতে হবে। (অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে, হাঙ্গেরি দূতাবাস থেকে লিগেলাইজ করিয়ে আনতে হবে)
  • মাস্টার স্টাডিজ  এর ক্ষেত্রে ব্যাচেলর ডিগ্রির সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্ট এবং অবশ্যই ইহা ক্রেডিট পদ্ধতিতে হতে হবে(অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে, হাঙ্গেরি দূতাবাস থেকে লিগেলাইজ করিয়ে আনতে হবে)
  • গনিতে ভাল দক্ষতা থাকতে হবে
  • SAT মেথ বিষয়ে নূন্যতম ৬৮০ পয়েন্ট থাকতে হবে
  • অনলাইনের মাধ্যমে মৌখিক এবং লিখিত পরীক্ষায় পাশ করতে হবে। কেবল লিখিত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী মোখিক পরীক্ষা বা স্কাইপ টেস্টের জন্য আমন্ত্রণ পাবে।
  • GMAT স্কোর (বাধ্যতামূলক নয়)
  • আইইএলটিএস ৫.৫-৬.০ (যাদের আইইএলটিএস নেই তাঁরা মিডিয়াম অব ইংলিশ ইন্সট্রাক্সান দিয়ে আবেদন করতে পারবেন)
  • সিভি
  • নিজের বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট থেকে ১ টি রিকোমেন্ডেসান লেটার
  • মোটিভেসান লেটার
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • আবেদনের সময়সীমাঃ ২০ এপ্রিল এবং ৩১ মে
  • প্রতি সেমিস্টারে টিউসান ফি ২১৯০ ইউরো।
  • এপ্লিকেসান ফিঃ ১১০ ইউরো

নোটঃ কিছু বিষয় রয়েছে যেখানে আবেদনের জন্য কোন প্রকার এপ্লিকেশন ফি নেই এবং ভর্তির জন্য কোন প্রকার টেস্ট আপনাকে দিতে হবে না। যদি শিক্ষার্থীর SAT মেথ বিষয়ে নূন্যতম ৬৮০ পয়েন্ট এবং আইইএলটিএস ৬.০ থাকলে অফার লেটার পাওয়া যাবে।  উপোরক্ত ডকুমেন্টের স্ক্যান কপি ৩ এপ্রিলের মধ্যে এই economics@uni-corvinus.hu dorottya.gyory@uni-corvinus.hu  ইমেইল পাঠাতে হবে। মে মাসে সকল প্রকার টেস্ট নেওয়া হবে এবং জুলাইয়ের মাঝামাঝি সময়ে ভর্তি সিদ্ধান্ত জানানো হবে। কিছু বিষয়ে যদি কোন শিক্ষার্থী ভর্তি অফার পায় সেক্ষেত্রে তাঁকে অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে, হাঙ্গেরি দূতাবাস থেকে লিগেলাইজ করিয়ে আনতে হবে এবং বিশ্ববিদ্যালয় তখনি ফাইনলা লেটার ইস্যু করবে।

কোর্স সমূহ

  • ব্যাচেলর ইন কমিউনিকেসান এন্ড মিডিয়া সায়েন্স
  • ব্যাচেলর ইন ইন্টারন্যাশনাল রিলেসান
  • ব্যাচেলর ইন সোশিয়লজি
  • মাস্টার ইন ইন্টারন্যাশনাল রিলেসান
  • মাস্টার ইন ইন্টারন্যাশনাল ইকোনমিক্স এন্ড বিজনেস
  • মাস্টার ইন রিজিউনাল এন্ড এনভেরন্মেন্টাল ইকোনমিক্স
  • মাস্টার ইন কোমিউনিকেসান এন্ড মিডিয়া সায়েন্স
  • মাস্টার ইন সোশিয়লজি

ভর্তি শর্ত

  • এপ্লিকেশন ফর্ম
  • ব্যাচেলর স্টাডিজ এর ক্ষেত্রে এসএসসি, এইচএসসি কমপক্ষে জিপিএ ৩ থাকতে হবে এবং গনিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ থাকতে হবে। (অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে, হাঙ্গেরি দূতাবাস থেকে লিগেলাইজ করিয়ে আনতে হবে)
  • মাস্টার স্টাডিজ  এর ক্ষেত্রে ব্যাচেলর ডিগ্রির সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্ট এবং অবশ্যই ইহা ক্রেডিট পদ্ধতিতে হতে হবে
  • GMAT স্কোর (বাধ্যতামূলক নয়)
  • আইইএলটিএস ৫.৫( যাদের মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি তাঁদের আইইএলটিএস লাগবে না)
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • সিভি
  • মোটিভেশন লেটার
  • ২টি রিকোমেন্ডাসান লেটার( প্রফেসর থেকে নিতে হবে)
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • ৫০ ইউরো -১১০ ইউরো এপ্লিকেশন ফি পরিশোধের রশিদ
  • আবেদনের সময়সীমাঃ২০ এপ্রিল এবং ৩০ মে
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টারে ১৬০০-১৭০০ ইউরো+এডমেনিস্ট্রেসান ফি ৩০০ ইউরো

নোটঃ ভর্তি আবেদনের জন্য উপরক্ত ডকুমেন্ট গুলি অবশ্যই এই ইমেইলে dorottya.gyory@uni-corvinus.hu  judit.sebes@uni-corvinus.hu  and aniko.kristof@uni-corvinus.hu nikolett.menyhart@uni-corvinus.hu  পাঠাতে হবে। যদি কোন শিক্ষার্থী ভর্তি অফার পায় সেক্ষেত্রে তাঁকে অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে, হাঙ্গেরি দূতাবাস থেকে লিগেলাইজ করিয়ে আনতে হবে এবং বিশ্ববিদ্যালয় তখনি ফাইনলা লেটার ইস্যু করবে।

Added to wishlistRemoved from wishlist 0

কোর্স সমূহ

  • বিএসসি ইন এপ্লাইড ইকোনোমিক্স
  • এমএসসি ইন পাবলিক পোলিসি এন্ড ম্যানেজমেন্ট
  • এমএসসি ইন ইকোনোমিক এনালাইসিস

ভর্তি শর্ত

  • এপ্লিকেসান ফর্ম
  • ব্যাচেলর স্টাডিজ এর ক্ষেত্রে এসএসসি, এইচএসসি কমপক্ষে জিপিএ ৩ থাকতে হবে এবং গনিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ থাকতে হবে। (অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে, হাঙ্গেরি দূতাবাস থেকে লিগেলাইজ করিয়ে আনতে হবে)
  • মাস্টার স্টাডিজ  এর ক্ষেত্রে ব্যাচেলর ডিগ্রির সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্ট এবং অবশ্যই ইহা ক্রেডিট পদ্ধতিতে হতে হবে
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • ১১০ ইউরো এপ্লিকেসান ফি
  • আবেদনের সময়সীমাঃ ১৫ এপ্রিল
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টারে ২৫০০ ইউরো

নোটঃ ভর্তি হতে হলে আইইএলটিএস এর প্রয়োজন নেই তবে শিক্ষার্থী কে অবশ্যই স্কাইপ টেস্টে উত্তীর্ণ হতে হবে।উপোরক্ত ডকুমেন্ট গুলিএ স্ক্যান কপি অবশ্যই info.economics@uni-corvinus.huএই এড্রেসে পাঠাতে হবে।

Added to wishlistRemoved from wishlist 0

এক নজর
  • স্থাপিতঃ ১৭৮২
  • ঠিকানাঃ H-1111 Budapest, Műegyetem rkp. 3
  • ফোনঃ 36-1-463354
  • ইমেইলঃ admission@bme.bme.hu
  • ফ্যাকাল্টির সংখ্যাঃ ৮টি

ব্যাচেলর প্রোগ্রাম

  • বিএসসি ইন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন ইলেক্ট্রেকাল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন মেথমেটিক্স
  • বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন ফিজিক্স

বিএসসি প্রোগ্রামে ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন এপ্লিকেসান
  • এসএসসি,এইচএসসি র নোটারাইজ (নোটারি পাবলিক) সার্টিফিকেট এবং মারক্সসিট
  • সিভি
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৫.০ স্কোর
  • ১০০ ইউরো ভর্তি আবেদন ফি
  • যোগাযোগঃ admission@kth.bme.hu
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টারে ২২৫০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১ এপ্রিল থেকে ১ জুলাই, ১ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত

মাস্টার্স প্রোগ্রাম

১। এমএসসি ইন এপ্লাইড ম্যাথম্যাটিকস
২। এমএসসি ইন আর্কিটেকচার
৩। এমএসসি ইন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং
৪। এমএসসি ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং
৫। এমএসসি ইন ইলেক্ট্রাকাল ইঞ্জিনিয়ারিং
৬। এমএসসি ইন এনভেরন্মেন্টাল ইঞ্জিনিয়ারিং
৭। এমএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং মডেলিং
৮। এমএসসি ইন ফিজিক্স
৯। এমএসসি ইন স্টাকচারাল ইঞ্জিনিয়ারিং
১০। এমএসসি ইন ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ারিং
১১। এমএসসি ইন ভাইকেল ইঞ্জিনিয়ারিং

এমএস সি প্রোগ্রামে ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন এপ্লিকেসান
  • ব্যাচেলর ডিগ্রীর নোটারাইজ (নোটারি পাবলিক) সার্টিফিকেট এবং মারক্সসিট
  • সিভি
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৫.০ স্কোর
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • ১০০ ইউরো ভর্তি আবেদন ফি

নোটঃ Budapest University of Technology and Economics বা BME বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর বা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া একই রকম। প্রথমে আপনাকে উপোরক্ত ডকুমেন্ট গুলি তাঁদের অনলাইন আবেদন পোর্টালে আপলোড করতে হবে। এরপর বিশ্ববিদ্যালয় আপনাকে নিদ্রিস্ট সময়ে তাঁদের সিদ্ধান্ত জানাবে। ইতিবাচক হলে টিউসান ফি প্রদানের জন্য কন্ডিসনাল অফার লেটার প্রদান করা হবে। শুধুমাত্র ব্যাচেলর প্রোগ্রামে আবেদনকারী শিক্ষার্থী হাঙ্গেরি তে এসে বিশ্ববিদ্যালয়ের ম্যাথম্যাটিকস, ফিজিক্স এবং ইংরেজির উপর একটি টেস্ট দিতে হবে। টেস্টে সন্তোষজনক ফলাফল না হলে তাঁকে ১ বছর প্রিপেরাটরি কোর্স সম্পন্ন করতে হবে।

Added to wishlistRemoved from wishlist 0

এক নজর
  • স্থাপিতঃ ১৫৩৮
  • ঠিকানাঃ Egyetem tér, Debrecen 4032
  • ফোনঃ +36/52-512-963
  • ইমেইলঃ internationaloffice@admin.unideb.hu
  • ফ্যাকাল্টির সংখ্যাঃ ১৫টি

ব্যাচেলর প্রোগ্রাম

১। বিএসসি ইন ফুড ইঞ্জিনিয়ারিং
২। বিএ ইন বিজনেস এদ্মেনিস্ট্রেসান এন্ড ম্যানেজমেন্ট
৩। বিএ ইন কমার্স এন্ড মার্কেটিং
৪। বিএসসি ইন বায়ো কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং
৫। বিএসসি ইন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং
৬। বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং
৭। বিএসসি ইন ইলেক্ট্রেকাল ইঞ্জিনিয়ারিং
৮। বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
৯। বিএসসি ইন মেকাট্রিনিক্স ইঞ্জিনিয়ারিং
১০। বিএসসি ইন প্রফেশনাল পাইলট
১১। বিএসসি ইন নারসিং
১২। বিএসসি ইন পাবলিক হেলথ
১৩। বিএ ইন ইংলিশ এন্ড অ্যামেরিকান স্টাডিজ
১৪। বিএসসি ইন বিজনেস ইনফোরমেটিক্স
১৫। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স
১৬। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
১৭। বিএসসি ইন বায়োলজি
১৮। বিএসসি ইন কেমেস্ট্রি
১৯। বিএসসি ইন ম্যাথম্যাটিকস
২০। বিএসসি ইন ফিজিক্স

মাস্টার্স প্রোগ্রাম

১। এমএসসি ইন এনিমাল হাসবেন্ডিয়ারি ইঞ্জিনিয়ারিং
২। এমএসসি ইন এগ্রিকালচার এনভেরন্মেন্টাল ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ারিং
৩। এমএসসি ইন এগ্রিকালচার ওয়াটার  ম্যানেজমেন্ট ইনহিনিয়ারিং
৪। এমএসসি ইন রুরাল ডেভলাপমেন্ট ইঞ্জিনিয়ারিং
৫। এমএ ইন ইন্টারন্যাশনাল ইকোনোমি এন্ড বিজনেস
৬। এমএসসি ইন ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট
৭। এমএসসি ইন মেকাট্রিনিকাল ইঞ্জিনিয়ারিং
৮। এমএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
৯। এমএসসি ইন কমপ্লেক্স রিহাবিলেসান
১০। এমএসসি ইন পাবলিক হেলথ
১১। এমএসসি ইন সোশ্যাল ওয়ার্ক ইন হেলথ কেয়ার
১২। এমএ ইন ইংলিশ স্টাডিজ
১৩। এমএ ইন অ্যামেরিকান স্টাডিজ
১৪। এমএসসি ইন এপ্লাইড ম্যাথম্যাটিকস
১৫। এমএসসি ইন কেমেস্ট্রি
১৬। এমএসসি ইন হাইড্রবায়োলজি
১৭। এমএসসি ইন মোলেকিউলা বায়োলজি
১৮। এমএসসি ইন কম্পিউটার সায়েন্স
১৯। এমএসসি ইন কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং
২০। এলএলএম ইন ইউরোপিয়ান এন্ড ইন্টারন্যাশনাল বিজনেস লো

ব্যাচেলর এবং মাস্টার্স প্রোগ্রামে ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • পূরণকৃত ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি র সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি (ব্যাচেলর প্রোগ্রাম) ব্যাচেলর ডিগ্রীর সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি(মাস্টার্স প্রোগ্রাম)
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • সিভি
  • আইইএলটিএস ৬(শুধুমাত্র মাস্টার্স প্রোগ্রামের জন্য)
  • কিছু কিছু কোর্সে ভর্তি আবেদনের জন্য মোখিক এবং লিখিত পরীক্ষা নেওয়া হয়ে থাকে
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • ভেক্সিনেসান রিপোর্ট-হেপাটিটিস বি, রুস রাস, মাপ্স,মিসেলস
  • রিকোমেন্ডেসান লেটার( শুধুমাত্র মাস্টার্স প্রোগ্রামের জন্য)
  • ১ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ১৫০ ইউএসডি এপ্লিকেসান ফি
  • টিউসান ফি বছরে ৬০০০-৭৫০০ মার্কিন ডলার

নোটঃ আবেদনের সময়সীমা ৩১ মে. আবেদনের ২ সপ্তাহের মধ্যে ভর্তি সিদ্ধান্ত জানানো হয়, উল্লেখ্য ফাইনাল অফার লেটার পেতে হলে বাংলাদেশি শিক্ষার্থী কে ২ বছরের টিউসান ফি অগ্রিম পাঠাতে হবে।

Added to wishlistRemoved from wishlist 0

এক নজর
  • স্থাপিতঃ ১৬৩৫
  • ঠিকানাঃ Egyetem tér 1-3., H-1053 Budapest,
  • ফোনঃ +36-1 266-31-19
  • ইমেইলঃ rektit@ludens.elte.hu
  • ফ্যাকাল্টির সংখ্যাঃ ৮টি
  • ভর্তি আবেদনের শেষ তারিখঃ

ব্যাচেলর প্রোগ্রাম

প্রথমেই জেনে নেই Eötvös Loránd University তে অনার্স প্রোগ্রামে ভর্তির কিছু সাধারণ শর্ত

  • অনলাইন এপ্লিকেসান ফর্ম
  • এসএসসি, এইচএসসি র সার্টিফিকেট এবং মারক্স সিটের স্ক্যান কপি
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • পাসপোর্ট সাইজের ১ কপি ছবি
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • আইইএলটিএস ৫-৬.৫
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • ৫০ ইউরো এপ্লিকেসান ফি
  • স্কাইপ ইন্টার্ভিউ
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টারে ২২০০-৪২০০ ইউরো
  • এপ্লিকেসান ফিঃ ৫০-১৫০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ৩০ এপ্রিল ও ৩১ মে (সেপ্টেম্বর ইনটেক), ১জানুয়ারি (ফেব্রুয়ারি ইনটেক)

কি কি বিষয় ইংরেজি ভাষায় রয়েছে এবং বিষয়ভিত্তিক ভর্তি শর্তাবলি

১। বিএ ইন এপ্লাইড ইকোনমিক্স

  • বেসিক ম্যাথম্যাটিকস-গ্রাফস এন্ড প্রপারটিস অব ফাংসান, সিস্টেম অব ইকোয়ালিটিস এন্ড ইনইকোয়ালিটিস, লগারিদম রুলস, পাওয়ার রুলস, বেসিক অব এনালাইটিকাল জিওমেট্রিক ইত্যাদি বিষয়ে ভাল দখল থাকতে হবে।
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই। স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ইংরেজি দক্ষতা যাচাই করা হবে।
  • স্কাইপ ইন্টার্ভিউ ২ টি ভাগে নেওয়া হবে, ১ম ভাগে শিক্ষার্থী কে কিছু গাণিতিক সমস্যার সমাধান করতে হবে এবং ২য় ভাগে শিক্ষার্থী কে একটি আর্টিকেল পড়তে দেওয়া হবে এবং আর্টিকেলের সারমর্ম ব্যাখ্যা করতে হবে এর সাথে শিক্ষকের কিছু প্রশ্নের উত্তর দিতে হবে।

যোগাযোগঃ eltecon@tatk.elte.hu gertheis.agnes@tatk.elte.hu

২। বিএসসি ইন কম্পিউটার সায়েন্স

  • এসএসসি, এইচএসসি তে ইংরেজি এবং গনিতে কমপক্ষে এ গ্রেড থাকতে হবে, যাদের এসএসসি,এইচএসসি উভয় পরীক্ষায় গড়ে ৪.৫ জিপিএ রয়েছে এবং ইংরেজি তে এ গ্রেড রয়েছে তাঁদের আইইএলটিএস লাগবে না।
  • ভর্তি আবেদনের ডকুমেন্ট গুলি তাঁদের অনলাইন এপ্লিকেসান পোর্টালে আপলোড করতে হবে। এই প্রগ্রামে ভর্তির জন্য কোণ প্রকার টেস্ট দিতে হবে না, তবে হাঙ্গেরিতে পৌঁছার পর একটি ইন্ট্রেন্স টেস্ট দিতে হবে যদি সন্তোষজনক ফলাফল না হয়ে শিক্ষার্থীকে ১বছরের প্রিলিমিনারি কোর্স সম্পন্ন করতে হবে।
  • যোগাযোগঃ coordinator@csbsc.elte.hu studentcoordinator@inf.elte.hu
  • অয়েভসাইটঃ http://csbsc.elte.hu/

৩। বিএ ইন ইংলিশ এন্ড অ্যামেরিকান স্টাডিস

  • শিক্ষার্থীর বাবার শেষ ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • ১ টি রিকোমেন্ডেসান লেটার ( অপ্সনাল)
  • সাধারণত এই বিষয়ে ভর্তি হতে কোন প্রকার টেস্ট দিতে হয় না। তবে ভর্তি কমিটি যদি মনে করে কোন শিক্ষার্থীকে টেস্ট নিবে সেক্ষেত্রে দিতে হবে।
  • যোগাযোগঃ iso@btk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.btk.elte.hu/en

৪। বিএ ইন ইন্টারন্যাশনাল রিলেশান্স

  • এই বিষয়ে ভর্তির জন্য স্কাইপ ইন্টার্ভিউ নেওয়া হবে। যারা স্কাইপ টেস্টে ভাল করবে তারাই ভর্তি অফার পাবে।
  • যোগাযোগঃ international@tatk.elte.hu health_economics@tatk.elte.hu

৫। বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

  • এই বিষয়ে ভর্তির জন্য কোন প্রকার টেস্ট দেওয়া লাগবে না। শুধুমাত্র ভর্তি ডকুমেন্ট গুলি আপলোড করে আবেদন করলেই হবে।
  • যোগাযোগঃ fg@inf.elte.hu

৬। বিএ ইন সাইকোলজি

  • আইইএলটিএস প্রয়োজন নেই, স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে শিক্ষার্থীর ইংরেজি দক্ষতা যাচাই করা হবে
  • সকল ডকুমেন্ট পাবার পর স্কাইপ টেস্টের আয়োজন করা হবে এবং স্কাইপ টেস্টের রেসাল্ট ১ মাসের মধ্যে জানানো হবে
  • যোগাযোগঃ admission@ppk.elte.hu

মাস্টার্স প্রোগ্রাম

প্রথমেই জেনে নেই Eötvös Loránd University তে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির কিছু সাধারণ শর্ত

  • অনলাইন এপ্লিকেসান ফর্ম
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • পাসপোর্ট সাইজের ছবি
  • আইইএলটিএস ৬.৫
  • এসএসসি, এইচএসসি র সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ব্যাচেলর সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • সিভি
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • ১ টি রিকোমেন্ডেসান লেটার
  • মোটিভেসান লেটার
  • এপ্লিকেসান ফি
  • টিউসান ফিঃ ২২০০-৪১৯০ ইউরো
  • এপ্লিকেসান ফিঃ ৫০-১৬০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৬ জুলাই, ২০ মে, ৩১ মে, ১ জুন(সেপ্টেম্বর ইনটেক)। ১৫ ডিসেম্বর (ফেব্রুয়ারি ইনটেক)

নোটঃ এখানে প্রায় সবাই ভর্তি প্রকিয়ার অংশ হিসেবে স্কাইপ টেস্ট নিয়ে থাকে এবং এর মাধ্যমে ইংরেজির দখত্তা পরিমাপ করা হয়। যাদের আইইএলটিএস নেই তাঁরা অবশ্যই স্ব স্ব ডিপার্টমেন্টের সাথে আলাপ করে নিতে পারেন। হয়ত আইইএলটিএস ছারা আপনি আবেদন করার সুযোগ পেতে আরেন।

কি কি বিষয় ইংরেজি ভাষায় রয়েছে এবং বিষয়ভিত্তিক ভর্তি শর্তাবলি

১। এমএ ইন অ্যামেরিকান স্টাডিজ

  • নিজের বা পিতার গত ১ বছরের ব্যাংক স্টেট্মেন্ট
  • রিসার্চ প্রপোসাল
  • সাধারণত এই বিষয়ে ভর্তি হতে কোন প্রকার টেস্ট দিতে হয় না। তবে ভর্তি কমিটি যদি মনে করে কোন শিক্ষার্থীকে টেস্ট নিবে সেক্ষেত্রে দিতে হবে।
  • যোগাযোগঃ iso@btk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.btk.elte.hu/en

২। এমএসসি ইন এস্ট্রোনমি

  • সংশ্লিষ্ট বিষয়ে ব্যাচেলর ডিগ্রী যেমন-ফিজিক্যাল সায়েন্স, আর্থ সায়েন্স, ন্যাচারাল সায়েন্স।
  • এই বিষয়ে আবেদনের জন্য কিছু স্পেসিফিক রুলস রয়েহে যেমন-ব্যাচেলর কোর্সে ম্যাথম্যাটিকসের উপর কমপক্ষে ১৫ ইসিটিএস, ফিজিক্সে উপর ২০ ইসিটিএস, এস্ট্রোনমির উপর ২০ ইসিটিএস থাকতে হবে
  • আইইএলটিএস না থাকলে, স্কাইপ টেস্টের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে)
  • স্কাইপ টেস্টের মাধ্যমে ভর্তি চূড়ান্ত করা হবে। যদি কারো এস্টনোমির উপর কোর্স না থাকে সেক্ষেত্রে আলাদা একটি ইন্টার্ভিউ দিতে হবে, যদি এস্ট্রোনমির উপরের ইন্টার্ভিউ ক্যান্ডিডেট পাশ না করে তাহলে তাঁকে কোর্স শুরুর আগে এস্টনোমির উপর প্রিপেরাটরি কোর্স করতে হবে।
  • যোগাযোগঃ petrovay@astro.elte.hu inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1028

৩। এমএসসি ইন বায়োলজি

  • পুলিশ ক্লিয়ারেন্স
  • বায়োলজি বা এই রিলেটেড ট্রেকের ব্যাচেলর ডিগ্রী থাকতে হবে
  • ২ জন প্রফেসর স্কাইপ টেস্টে নিবে। যারা এই টেস্টে উত্তীর্ণ হবে তারাই অফার লেটার পাবে।
  • যোগাযোগঃ totherika@caesar.elte.hu inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1029

৪। এমএসসি ইন কেটোগ্রাফি

  • কেটোগ্রাফি, জিওইনফোরমেটিক্স, জিওমেটিক্স, আর্থ সায়েন্স বিষয়ে ব্যাচেলর ডিগ্রী থাকতে হবে
  • ক্যান্ডিডেট কে ইমেইলের মাধ্যমে ২০-২৫ টি প্রশ্ন দেওয়া হবে। এর উত্তর লিখে পাঠাতে হবে। মুলুত প্রশ্নের উত্তরের উপর নির্ভর করে ভর্তি অফার করা হবে
  • যোগাযোগঃ gercsak@map.elte.hukissvera@map.elte.hu
  • অয়েভসাইটঃ http://lazarus.elte.hu/gb/cartmsc/cartmsc.htm

৫। এমএসসি ইন কেমেস্ট্রি

  • কেমেস্ট্রিজিআরই সার্টিফিকেট
  • কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অথবা সিমিলার ট্রেক থেকে ব্যাচেলর ডিগ্রী নিতে হবে
  • ইন্ট্রেন্স টেস্ট নেবার ধরণ কেমন হবে তা ডিপার্টমেন্ট জানাবে
  • বেসিক ম্যাথম্যাটিকস-গ্রাফস এন্ড প্রপারটিস অব ফাংসান, সিস্টেম অব ইকোয়ালিটিস এন্ড ইনইকোয়ালিটিস, লগারিদম রুলস, পাওয়ার রুলস, বেসিক অব এনালাইটিকাল জিওমেট্রিক ইত্যাদি বিষয়ে ভাল দখল থাকতে হবে।
  • স্কাইপ ইন্টার্ভিউ ২ টি ভাগে নেওয়া হবে, ১ম ভাগে শিক্ষার্থী কে কিছু গাণিতিক সমস্যার সমাধান করতে হবে এবং ২য় ভাগে শিক্ষার্থী কে একটি আর্টিকেল পড়তে দেওয়া হবে এবং আর্টিকেলের সারমর্ম ব্যাখ্যা করতে হবে এর সাথে শিক্ষকের কিছু প্রশ্নের উত্তর দিতে হবে।
  • যোগাযোগঃ szabados@chem.elte.hu inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1030

৬। এমএসসি ইন কম্পিউটার সায়েন্স

  • ভর্তি আবেদনের জন্য কম্পিউটার সায়েন্স থেকে ব্যাচেলর অথবা যদি অন্য বিষয়ে ব্যাচেলর হয় সেক্ষেত্রে কমপক্ষে ৬০ ইসিটিএস ইফোরমেটিক্স বা ম্যাথম্যাটিকস বিষয়ে থাকতে হবে।
  • ভর্তির জন্য অনলাইন টেস্ট নেওয়া হবে
  • যোগাযোগঃ coordinator@csmsc.elte.hu studentcoordinator@inf.elte.hu
  • অয়েভসাইটঃ http://csmsc.elte.hu

৭। এমএসসি ইন কম্পিউটার সায়েন্স ফর অটোনোমাস সিস্টেম

৮। এমএ ইন কালচারাল এন্থ্রপোলোজি

  • ভর্তি আবেদনের জন্য আপনার ব্যাচেলর ডিগ্রী এই ট্রেক থেকে হতে হবে- সোশ্যাল সায়েন্স, কোমিউনিকেসান এন্ড মিডিয়া সায়েন্স, ইন্টারন্যাশনাল স্টাডিজ, পলিটিকাল স্টাডিজ, সোশ্যাল ওয়ার্ক, সোশিয়লজি, কালচারাল এন্ট্রোপোলোজি, পলিটিকাল সায়েন্স, কমিউনিটি কোরডিনেসান, এথনোগ্রাফি
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই
  • যোগাযোগঃ international@tatk.elte.hu
  • অয়েভসাইটঃ http://tatk.elte.hu/en

৯। এমএ ইন ইংলিশ স্টাডিজ

  • রিসার্চ প্রপসাল
  • নিজের বা পিতার গত ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • যারা ইংরেজি বিভাগ থেকে ব্যাচেলর করেছে তাঁদের স্কাইপ টেস্ট লাগবে না।
  • যোগাযোগঃ iso@btk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.btk.elte.hu/en

১০। এমএসসি ইন এনভেরন্মেন্টাল সায়েন্স

  • এনভেরন্মেন্টাল বা ন্যাচারাল সায়েন্স থেকে অনার্স সম্পূর্ণ করতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ glauconite@gmail.com inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1033

১১। এমএ ইন এথনিক এন্ড মাইনরিটি পোলিসি

  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই।
  • যোগাযোগঃ international@tatk.elte.hu
  • অয়েভসাইটঃ http://tatk.elte.hu/en

১২। এমএ ইন ফিল্ম স্টাডিজ

  • রিসার্চ প্রপসাল
  • নিজের তৈরি শর্ট ফিল্ম
  • নিজের বা পিতার গত ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • যারা ফিল্ম নিয়ে পড়াশুনা করে নাই, তাঁরাও আবেদন করতে পারবে
  • স্কাইপ টেস্টের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ iso@btk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.btk.elte.hu/en

১৩। এমএসসি ইন জিওলোজি

  • জিওলোজি বা আর্থ সায়েন্স থেকে ব্যাচেলর থাকতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1042

১৪। এমএসসি ইন হেলথ পোলিসি, প্ল্যানিং এন্ড ফাইনান্সিং

  • ভর্তি আবেদনের জন্য উক্ত বিষয় থেকে অনার্স সম্পূর্ণ করতে হবে-সোশ্যাল সায়েন্স, পাবলিক হেলথ স্টাডিজ, হেলথ এডমেনিস্ট্রেসান, হেলথ সায়েন্স, ইকোনমিক্স, বিজনেস এডমিনিস্ট্রেসান, মেডিক্যাল ডিগ্রী
  • ভর্তি প্রক্রিয়ায় সর্বপ্রথম একটি শর্ট লিস্ট করা হবে, এরপর স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই
  • যোগাযোগঃ international@tatk.elte.huhealth_economics@tatk.elte.hu
  • অয়েভসাইটঃ http://tatk.elte.hu/en

১৫। এমএ ইন হিউম্যান রিসোর্স কাউন্সিলিং

  • এন্ড্রগোগি এন্ড কমিউনিটি ম্যানেজমেন্ট, কালচারাল ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, লেভার কাউনসিলিং, পেডাগোজি, সাইকোলজি, হিউম্যান রিসোর্স, সোশিয়লজি, পলিটিকাল সায়েন্স, কম্পিটেসানাল লাইব্রেরিয়ান, কালচারাল এন্থ্রপোলোজি বিষয়ে ব্যাচেলর সম্পূর্ণ করতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই
  • যোগাযোগঃ admission@ppk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.ppk.elte.hu/en

১৬। এমএ ইন লোজিক এন্ড থিউরি এন্ড সায়েন্স

  • নিজের বা পিতার গত ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • রিসার্চ প্রপসাল
  • ফিলোসোপি, ম্যাথম্যাটিকস, ফিজিক্স, লেগুয়েস্টিক্সম ইকোনমিক্স বিষয়ে অনার্স সম্পূর্ণ করতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ iso@btk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.btk.elte.hu/en

১৭। এমএসসি ইন ম্যাথম্যাটিকস

  • ম্যাথম্যাটিকস, ফিজিক্স, কম্পিউটার সায়েন্স, ইঞ্জিনিয়ারিং বিষয় হতে অনার্স সম্পূর্ণ করতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ szalayk@cs.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1040

১৮। এমএসসি ইন মেটিওরোলোজি

  • সংশ্লিষ্ট বিষয়ে অনার্স থাকতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ bhajni@nimbus.elte.hu inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1043

১৯। এমএসসি ইন ফিজিক্স

  • সংশ্লিষ্ট বিষয়ে অনার্স থাকতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ inter@ttk.elte.hu
  • অয়েভসাইটঃ http://ttk.elte.hu/node/1044

২০। এমএ ইন সাকোলোজি

  • সংশ্লিষ্ট বিষয়ে অনার্স থাকতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই
  • যোগাযোগঃ admission@ppk.elte.hu

২১। এমএ ইন সেমিওটিক্স

  • পূর্ববর্তী একাডেমিক কাজের স্যাম্পল
  • নিজের বা পিতার ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • যোগাযোগঃ iso@btk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.btk.elte.hu/en

২২। এমএ ইন সোশ্যাল ইন্টিগ্রেসান

  • সাইকোলজি, ইজুকেসান, সোশিয়লজি বিষয়ে অনার্স থাকতে হবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি চূড়ান্ত হবে
  • আইইএলটিএস এর প্রয়োজন নেই
  • যোগাযোগঃ admission@ppk.elte.hu
  • অয়েভসাইটঃ http://www.ppk.elte.hu/en

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রাম

বিএ ইন্টারনেসানাল স্টাডিস(ভর্তি প্রয়োজনীয় ডকুমেন্ট)

  • এসএসসি, এইচএসসি র সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬

সিলেক্সান প্রসিজিউয়ার

  • এসএসসি,এইচএসসি মারক্সের উপর ৪০ নাম্বার থাকবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের উপর ৫০ মারক্স থাকবে
  • যদি কোন চাকুরীর অভিজ্ঞতা বা বিজনেস বিষয়ে স্পেসাল কোন কোর্স করা থাকলে তাঁর উপর ১০ মারক্স থাকবে

অন্যান্য তথ্য

এমএসসি ইন রিজিউনাল এন্ড ইনভেরন্মেন্টাল (ভর্তি প্রয়োজনীয় ডকুমেন্ট)

  • যেকোন বিষয়ে ব্যাচেলর সম্পূর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে
  • ব্যাচেলরের সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬( যাদের মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি তাঁদের ক্ষেত্রে আইইএলটিএস লাগবে না)

সিলেক্সান প্রসিজিউয়ার

  • ব্যাচেলরের ফলাফলের উপর ৪০ নাম্বার থাকবে
  • স্কাইপ ইন্টার্ভিউয়ের উপর ৫০ মারক্স থাকবে
  • যদি কোন চাকুরীর অভিজ্ঞতা বা বিজনেস বিষয়ে স্পেসাল কোন কোর্স করা থাকলে তাঁর উপর ১০ মারক্স থাকবে
  • ভর্তি অফারের জন্য কমপক্ষে ৫০ নাম্বার পেতে হবে

অন্যান্য তথ্য

Added to wishlistRemoved from wishlist 0

এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সাধারণ শর্তাবলী
  • পূরণকৃত আবেদন ফর্ম
  • ২টি রিকোমেন্ডেসান লেটার
  • মোটিভেসান লেটার
  • ব্যাচেলর সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • সিভি
  • আইইএলটিএস ৬.৫ ( মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি হলে আইইএলটিএস এর প্রয়োজন নেই তবে বিষয়টি ইউনিভার্সিটি জানাবে)
  • ৩০ ইউরো এপ্লিকেশন ফি
  • আবেদনের সময়সীমাঃ ১ জুন
  • টিউসান ফিঃ  বছরে ১০,০০০-১২,০০০ ইউরো

এক নজরে দেখে নিব কি কি বিষয় ইংরেজি ভাষায় পড়ানো হয় এবং বিষয়ভিত্তিক ভর্তি যোগ্যতা সমূহ

১। মাস্টার অব আর্টস ইন কোম্পারেটিভ হিস্টোরি
২। মাস্টার অব আর্টস ইন ক্রিটিকাল জেন্ডার স্টাডিস
৩। মাস্টার অব আর্টস ইন কালচারাল হেরিটেজ স্টাডিস
৪। মাস্টার অব আর্টস ইন ইকোনোমিক পলিসি ইন গ্লোভাল মার্কেটস

  • ১-২ পৃষ্ঠার স্টেটমেন্ট অব পারপাস
  • ইকোনমিক্স থেকে ব্যাচেলর সম্পূর্ণ করতে হবে তা বাধ্যতামূলক নয়

৫। মাস্টার অব আর্টস ইন ইকোনমিক্স

বিষয়ভিত্তিক ভর্তি শর্ত

  • ৫০০ শব্দের মোটিভেশন লেটার
  • জিআরই স্কোর( যদি না থাকে অনলাইনের মাধ্যমে গনিত পরীক্ষা নেওয়া হবে)

৬। মাস্টার অব আর্টস ইন ইউরোপিয়ান ওমেন এন্ড জেন্ডার হিস্টোরি
৭। মাস্টার অব আর্টস ইন জেন্ডার স্টাডিস
৮। মাস্টার অব আর্টস ইন গ্লোবাল ইকোনমিক্স রিলেসান্স
৯। মাস্টার অব আর্টস ইন হিউম্যান রাইটস
১০। মাস্টার অব আর্টস ইন ইন্টারন্যাশনাল রিলেসান্স
১১। মাস্টার অব আর্টস ইন লেট এন্টিক, মেডভেল, এন্ড এয়ারলি মডার্ন স্টাডিস
১২। মাস্টার অব আর্টস ইন নেস্নালিসাম স্টাডিস
১৩। মাস্টার অব আর্টস ইন ফিলোসোপি
১৪। মাস্টার অব আর্টস ইন পলিটিকাল সায়েন্স
১৫। মাস্টার অব আর্টস ইন পাবলিক পলিসি
১৬। এমএ ইন সোশিয়লজি এন্ড এন্থ্রোপ্পলোজি
১৭।  মাস্টার অব সায়েন্স ইন বিজনেস এনালাইটিক্স

  • জিমেট নুন্মতম স্কোর ৬০০
  • স্কাইপ ইন্টার্ভিউ

১৮। মাস্টার অব সায়েন্স এনভেরন্মেন্টাল সায়েন্সসেস এন্ড পলিসি
১৯। মাস্টার অব সায়েন্স ইন ফাইনান্স

  • জিমেট বা জিআরই স্কোর
  • স্কাইপ ইন্টার্ভিউ

২০। মাস্টার অব সায়েন্স টেকনোলজি ম্যানেজমেন্ট এন্ড ইনোভেসান

  • জিমেট বা জিআরই স্কোর
  • স্কাইপ ইন্টার্ভিউ

২১। মাস্টার অব সায়েন্স ম্যাথম্যাটিকস এন্ড ইটস এপ্লিকেসান
২২। এল এল এম ইন কোম্পারেটিভ কোন্সটিটিউসানাল লো
২৩। হিউম্যান রাইটস
২৪। ইন্টারন্যাশনাল বিজনেস লো

Added to wishlistRemoved from wishlist 0

এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সাধারণ শর্তাবলী
  • শিক্ষার্থী কে অবশ্যই সংশ্লিষ্ট বিষয়ে অনার্স সম্পূর্ণ করতে হবে এবং ব্যাচেলরে কমপক্ষে সিজিপিএ ৩.২-৩.৫/৪ থাকতে হবে। ডিভিশানে পাশ করা শিক্ষার্থী আবেদন করতে পারবে না
  • ব্যাচেলরে সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্ট লাগবে
  • আইইএলটিএস ৫.৫-৬ ( মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি হলে আইইএলটি এস এর প্রয়োজন নেই)
  • ২০০০ শব্দের একটি মোটিভেশন লেটার
  • সিভি
  • ২ টি রিকোমেনডেসান লেটার
  • স্কাইপ টেস্টের মাধ্যমে ভর্তি নিশ্চিত করা হবে
  • ১২০ ইউরো এপ্লিকেসান ফি
  • আবেদনের ১-২ মাস পর ফলাফল জানানো হবে
  • টিউসান ফিঃ বছরে ১৫৭৫৭ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১ এপ্রিল ( সেপ্টেম্বর ইনটেক), ১ অক্টোবার ( ফেব্রুয়ারি ইনটেক)

যেসকল বিষয় ইংরেজি মিডিয়ামে পড়ানো হয়
  • এমএসসি ইন ইউরোপিয়ান জিওটেকনিক্যাল এন্ড এনভেরনমেন্ট
  • এমএসসি ইন ইউরোপিয়ান মিনারেল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন মেকানিক্যাল ইঞ্জনিয়ারিং
  • এমএসসি ইন মেটেলারজিকাল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন আর্থ সায়েন্স ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন হাইড্রোজিওলোজিকাল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং
  • এমএ ইন সেন্ট্রাল ইউরোপিয়ান স্টাডিজ

Added to wishlistRemoved from wishlist 0

ফ্যাকাল্টি অব বিজনেস এন্ড ইকোনমিক্স

কোর্স সমূহ

  • ব্যাচেলর ইন বিজনেস এডমিনেস্ট্রেশান এন্ড ম্যানেজমেন্ট
  • ব্যাচেলর ইন টুরিসাম এন্ড কেটারিং
  • মাস্টার ইন টুরিসাম ম্যানেজমেন্ট

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • এপ্লিকেশন ফর্ম
  • ব্যাচেলর স্টাডির জন্য এসএসসি, এইচ,এস,সি র সার্টিফিকেট এবং মারক্সসিটের ফটোকপিতে বোর্ড, শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় করতিক সত্যায়িত কপি
  • মাস্টার স্টাডির জন্য ব্যাচেলর সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • ১০০ ইউরো এপ্লিকেসান ফি
  • আইইএলটিএস ৫.৫ ( মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি হলে আইইএলটিএস এর প্রয়োজন নেই)
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ১ টি রিকোমেন্ডেসান লেটার
  • টিউসান ফিঃ ২২০০-২৭৫০ ইউরো ইউরো প্রতি বছরে

নোটঃ উপরোক্ত ডকুমেন্ট গুলি অবশ্যই এই ঠিকানায় প্রেরণ করতে হবে Centre for Communications Faculty of Business and Economics University of Pannonia Egyetem u. 10, 8200 Veszprém

আবেদনের সময়সীমাঃ স্কাইপ টেস্টের মাধ্যমে ভর্তি অফার প্রদান করা হবে।

ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং

কোর্স সমূহ

  • ব্যাচেলর ইন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • মাস্টার ইন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • মাস্টার ইন এনভেরন্মেন্টাল ইঞ্জিনিয়ারিং
  • মাস্টার ইন এনভেরন্মেন্টাল সায়েন্স

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • এপ্লিকেশন ফর্ম
  • ব্যাচেলর স্টাডির জন্য এসএসসি, এইচ,এস,সি র সার্টিফিকেট এবং মারক্সসিটের ফটোকপিতে বোর্ড, শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় করতিক সত্যায়িত কপি
  • মাস্টার স্টাডির জন্য ব্যাচেলর সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • ১০০ ইউরো এপ্লিকেসান ফি
  • আইইএলটিএস ৫.৫ ( মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি হলে আইইএলটিএস এর প্রয়োজন নেই)
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ১ টি রিকোমেন্ডেসান লেটার
  • টিউসান ফিঃ বছরে ৪৪০০ ইউরো

স্কাইপ টেস্টের মাধ্যমে ভর্তি অফার প্রদান করা হবে।

ফ্যাকাল্টি অব ইনফোরমেশন টেকনোলজি

কোর্স সমূহ

  • বিএসসি ইন কম্পিউটার সায়েন্স
  • এমএসসি ইন কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • এপ্লিকেশন ফর্ম
  • ব্যাচেলর স্টাডির জন্য এসএসসি, এইচ,এস,সি র সার্টিফিকেট এবং মারক্সসিটের ফটোকপিতে বোর্ড, শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় করতিক সত্যায়িত কপি
  • মাস্টার স্টাডির জন্য ব্যাচেলর সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • ১০০ ইউরো এপ্লিকেসান ফি
  • আইইএলটিএস ৫.৫ ( মিডিয়াম অব ইন্সট্রাক্সান ইংরেজি হলে আইইএলটিএস এর প্রয়োজন নেই)
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ১ টি রিকোমেন্ডেসান লেটার
  • টিউসান ফিঃ বছরে ৪৪০০ ইউরো

ফ্যাকাল্টি অব জরজিকেন

কোর্স সমূহ

  • এমএসসি ইন এগ্রিকালচার
  • এমএসসি ইন প্লান্ট প্রটেক্সান

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • পূরণকৃত ভর্তি আবেদন পত্র
  • শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়িত এসএসসি, এইচএসসি এবং ব্যাচেলর ডিগ্রীর সার্টিফিকেট, মারক্সসিট
  • আইইএলটিএস ৫.৫
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • সিভি
  • রিকোমেন্ডেসান লেটার
  • টিউসান ফি বছরে ৩০০০-৪০০০ ইউরো

উপোরক্ত ডকুমেন্ট গুলির হার্ড কপি এই ঠিকানায় পাঠাতে হবে

University of Pannonia Georgikon Faculty 16 Deák Ferenc Street, H-8360 Keszthely, HUNGARY Tel: +36 83 545 148, Fax: +36 83 545 356 স্কাইপ ইন্টার্ভিউয়ের মাধ্যমে ভর্তি সিদ্ধান্ত নেওয়া হবে।

ফ্যাকাল্টি অব মডার্ন সাইকোলজি এন্ড সোশ্যাল সায়েন্স

কোর্স সমূহ

  • ব্যাচেলর ইন ইংলিশ এন্ড অ্যামেরিকান স্টাডিজ
  • ব্যাচেলর ইন ইন্টারন্যাশনাল স্টাডিজ
  • মাস্টার ইন ইংলিশ স্টাডিজ
  • মাস্টার ইন এপ্লাইড লেঙ্গুয়েজটিক্স
  • মাস্টার ইন ইন্টারন্যাশনাল স্টাডিজ

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • পূরণকৃত ভর্তি আবেদন পত্র
  • ব্যাচেলর ডিগ্রীর সার্টিফিকেট, মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৫.৫
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • সিভি
  • টিউসান ফিঃ বছরে ২৫০০ ইউরো

Added to wishlistRemoved from wishlist 0

ইংরেজি ভাষায় প্রোগ্রাম সমূহ

  • বিএইন ইংলিশ এন্ড অ্যামেরিকান স্টাডিজ
  • এমএ ইন ইংলিশ স্টাডিজ
  • এমএসসি ইন কম্পিউটার সায়েন্স
  • এমএসসি ইন ইনফো বায়োনিক ইঞ্জিনিয়ারিং

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • পূরণকৃত ভর্তি আবেদন পত্র
  • আইইএলটিএস ৬
  • সিভি
  • এসএসসি এইচ এসসি, ব্যাচেলরে সার্টিফিকেট এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • মোটিভেসান লেটার
  • রিকোমেন্ডেসান লেটার
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • ১০০ ইউরো এপ্লিকেশান ফি

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রাম

  • বিএসসি ইন নার্সিং
  • বিএসসি ইন বিজনেস এডমিনিস্ট্রেসান
  • বিএসসি ইন ফিজিওথেরাপি
  • বিএসসি ইন মিডঅয়েফারি
  • বিএসসি ইন ডায়েটেটিক্স
  • বিএসসি ইন বায়োলজি
  • বিএসসি ইন কেমেস্ট্রি
  • বিএসসি ইন কম্পিউটার সায়েন্স
  • বিএসসি ইন জিওগ্রাফী
  • বিএসসি ইন ম্যাথম্যাটিকস
  • বিএসসি ইন ফিজিক্স
  • বিএসসি ইন আর্থ সায়েন্স
  • বিএ ইন ইন্টারন্যাশনাল রিলেশান্স
  • বিএ ইন সাইকোলোজি
  • বিএ ইন ইংলিশ এন্ড অ্যামেরিকান স্টাডিজ
  • বিএসসি ইন কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন ফিজিক্যাল ট্রেইনিং
  • বিএসসি ইন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং
  • বিএ ইন সোশ্যাল ওয়ার্ক
  • বিএসসি ইন টূরিজাম এন্ড কেটারিং

মাস্টার প্রোগ্রাম

  • এমএসসি ইন এপ্লাইড ম্যানেজমেন্ট
  • এমএ ইন হিউম্যান রিসোর্স কাউন্সিলিং
  • এমএসসি ইন বায়োটেকনোলজি
  • এমএ ইন ইন্টারন্যাশনাল রিলেশান
  • এমএ ইন ইংলিশ স্টাডিজ
  • এমএসসি ইন কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং
  • এমএ ইন সিরামিক ডিজাইন
  • এমএ ইন কোরাল কন্ডাক্টিং
  • এমএসসি ইন এন্টারপ্রাইজ ডেভেলাপমেন্ট এন্ড এন্টারপ্রেনিউয়ারশিপ
  • এমইন সাইকোলোজি
  • এমএ ইন ফিজিক্স

ভর্তি সিলেক্সান যেভাবে হবে
  • প্রথমে বিশ্ববিদ্যালয়ের অনলাইন পোর্টালে আবেদন করতে হবে
  • প্রয়োজনীয় সকল কাগজপত্রের স্ক্যান কপি আপলোড করতে হবে
  • এরপর আবেদন ফি পরিশোধ করতে হবে
  • সকল কিছু পাবার পর বিশ্ববিদ্যালয় স্কাইপ টেস্টের জন্য আমন্ত্রণ জানাবে
  • যদি শিক্ষার্থী স্কাইপ টেস্টে উত্তীর্ণ হয় সেক্ষেত্রে কন্ডিসনাল অফার লেটার পাবে এবং ১০ দিনের ভিতর টিউসান ফি পরদান করতে হবে।
  • বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর টিউসান ফি পাবার ৭ দিনের ভিতর ফাইনাল অফার লেটার প্রস্তুত করবে।
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ১৮০০-৫৫০০ ইউরো
  • এপ্লিকেসান ফিঃ ১০০-২০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ৩/০৭/২০১৮ (সেপ্টেম্বর ইনটেক), ০৪/০৯/২০১৮ (ফেব্রুয়ারি ইনটেক)

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি সার্টিফিকেট, মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৫.৫-৬ (কিছু ডিপার্টমেন্টে ভর্তি শর্ত হিসেবে উল্লেখ রয়েছে যে, যাদের আইইএলটিএস নেই তাঁদের মেইন প্রোগ্রামের পাশাপাশি বছর প্রিপেরাটরি কোর্স করতে হবে অথবা বিশেষ করে মাস্টার স্টাডি প্রোগ্রামে যাদের ইংরেজি মিডিয়াম অব ইন্সট্রাক্সান তাঁদের আইইএলটিএস এর প্রয়োজন নেই)
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • পাসপোর্ট সাইজের ছবি
  • মেডিক্যাল সার্টিফিকেট

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রাম সমূহ

1.    বিএ ইন ইংলিশ এন্ড অ্যামেরিকান স্টাডিজ

2.    বিএ ইন বিজনেস এডমিনেস্ট্রেসান এন্ড ম্যানেজমেন্ট

3.    বিএসসি ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং

4.    বিএসসি ইন নার্সিং

5.    বিএসসি ইন ফিজিওথেরাপিস্ট

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • এসএসসি, এইচএসসি র সার্টিফিকেট, মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬.৫
  • মোটিভেসান লেটার
  • আবেদনের সময়সীমাঃ ৩১ মে/১৫ জুন/৩০ জুন
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ১৫০০-৩১০০ ইউরো
  • এপ্লিকেসান ফিঃ ১০০-২৫০ ইউরো
  • স্কাইপ টেস্টের মাধ্যমে যোগ্য শিক্ষার্থীকে চূড়ান্ত ভাবে নির্বাচন করা হবে।

মাস্টার্স প্রোগ্রাম সমূহ

1.   এমএ ইন স্টাডি অব রিলিজিউন

2.   এমএ ইন অ্যামেরিকান স্টাডিজ

3.   এমএ ইন ইংলিশ স্টাডিজ

4.   মাস্টার ইন ডেন্টাল মেডিসিন

5.   মাস্টার ইন জেনারেল মেডেসিন

6.   মাস্টার ইন ফার্মেসি

7.   এমএ ইন ইন্টারন্যাশনাল রিলেশান্স

8.   এমএ ইন ইন্টারন্যাশনাল ইকোনোমি এন্ড বিজনেস

অয়েভসাইটঃ দেখুন 

যোগাযোগঃ ildiko.pusztai.varga@eco.u-szeged.hu

9.   এলএলএম ইন ইন্টারন্যাশনাল এন্ড ইউরোপিয়ান ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট লো

10.               এমএসসি ইন জিওগ্রাফী

11.               এমএসসি ইন বায়োলজি

12.               এমএসসি ইন কেমেস্ট্রি

13.               এমএসসি ইন কম্পিউটার সায়েন্স

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ব্যাচেলর সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬-৮
  • মোটিভেসান লেটার
  • ১-২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আবেদনের সময়সীমাঃ ০১ মে/১৫ জুন/৩০ জুন
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ১৯০০-৭০০০ ইউরো
  • এপ্লিকেসান ফিঃ ১০০-২৫০ ইউরো
  • নোটঃ স্কাইপ টেস্টের মাধ্যমে যোগ্য শিক্ষার্থীকে চূড়ান্ত ভাবে নির্বাচন করা হবে।

Added to wishlistRemoved from wishlist 0

ফ্যাকাল্টি অব এগ্রিকালচারাল এন্ড এনভেরন্মেন্টাল সায়েন্স

  • বিএসসি ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন ইনভেরন্মেন্টাল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন ওয়াইল্ড লাইফ কনভারসেসান এন্ড ম্যানেজমেন্ট
  • এমএসসি ইন এগ্রিকালচারাল বায়োটেকনোলজি
  • এমএসসি ইন ক্রপ প্রডাক্সান ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন ওয়াইল্ড লাইফ কনভারসেসান এন্ড ম্যানেজমেন্ট
  • এমএসসি ইন ইনভেরন্মেন্টাল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন ওয়াটার ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ারিং

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন ভর্তি আবেদন
  • এসএসসি, এইচএসসি বা ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ২৫০-৫০০ শব্দের মোটিভেসান লেটার
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আইইএলটিএস
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • সিভি
  • এপ্লিকেশন ফিঃ ৪৫ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ১৮০০-৩০০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৫ জুন
  • যোগাযোগঃ international@szie.hu
  • অয়েভসাইটঃ http://mkk.sziu.hu/

উপোরক্ত ডকুমেন্টের হার্ড কপি নিন্মের ঠিকানায় পাঠাতে হবে

Office of International Relations Attn: International Admissions Szent István University H-2100 Gödöllő, Páter K. u. 1. Hungary

ফ্যাকাল্টি অব ইকোনমিক্স এন্ড সোশ্যাল সায়েন্স

  • বিএ ইন ম্যানেজমেন্ট এন্ড বিজনেস এডমিনেস্ট্রেসান
  • এমএসসি ইন রুরাল ডেভলাপমেন্ট এন্ড এগ্রি বিজনেস
  • এমএ ইন ম্যানেজমেন্ট এন্ড লিডারশীপ

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন ভর্তি আবেদন
  • এসএসসি, এইচএসসি বা ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ২৫০-৫০০ শব্দের মোটিভেসান লেটার
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আইইএলটিএস
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • সিভি
  • এপ্লিকেশন ফিঃ ৫০ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ২৩০০-৩০০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৫ জুন
  • যোগাযোগঃ application@gtk.szie.hu henrietta@gtk.szie.hu
  • অয়েভসাইটঃ http://gtk.sziu.hu/en

ভর্তি আবেদনের জন্য উপোরক্ত ডকুমেন্ট গুলি নিন্মের ঠিকানায় অথাবা ইমেইলে পাঠাতে হবে

Faculty of Economics and Social Sciences Henrietta Nagy PhD, vice-dean Szent István University H-2103 GÖDÖLLŐ, Páter K. u. 1. Hungary

ইমেইলঃ  application@gtk.szie.hu

ফ্যাকাল্টি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

  • বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন ভর্তি আবেদন
  • এসএসসি, এইচএসসি বা ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ২৫০-৫০০ শব্দের মোটিভেসান লেটার
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আইইএলটিএস
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • সিভি
  • এপ্লিকেশন ফিঃ ৫০ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ২৫০০-২৮০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৫ জুন
  • যোগাযোগঃ international@szie.hu dekani@gek.szie.hu
  • অয়েভসাইটঃ http://www.gek.szie.hu/english/

ভর্তি আবেদনের জন্য উপোরক্ত ডকুমেন্ট গুলি নিন্মের ঠিকানায় অথাবা ইমেইলে পাঠাতে হবে

Office of International Relations Attn: International Admissions Szent István University H-2100 Gödöllő, Páter K. u. 1. Hungary

ফ্যাকাল্টি অব ফুড সায়েন্স

  • বিএসসি ইন ফুড ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন ফুড ইঞ্জিনিয়ারিং

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন ভর্তি আবেদন
  • এসএসসি, এইচএসসি বা ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ২৫০-৫০০ শব্দের মোটিভেসান লেটার
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আইইএলটিএস
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • সিভি
  • এপ্লিকেশন ফিঃ ৫০ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ২৮০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৫ জুন
  • অয়েভসাইটঃ https://food.sziu.hu/

ভর্তি আবেদনের জন্য উপোরক্ত ডকুমেন্ট গুলি নিন্মের ঠিকানায় অথাবা ইমেইলে পাঠাতে হবে

Office of International Relations Attn: International Admissions Szent István University H-2100 Gödöllő, Páter K. u. 1. Hungary

ফ্যাকাল্টি অব হোটিকালচারাল সায়েন্স

  • বিএসসি ইন হোটিকাচারাল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন হোটিকাচারাল ইঞ্জিনিয়ারিং
  • এমএসসি ইন এগ্রিকালচারাল বায়োটেকনোলজি

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন ভর্তি আবেদন
  • এসএসসি, এইচএসসি বা ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ২৫০-৫০০ শব্দের মোটিভেসান লেটার
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আইইএলটিএস
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • সিভি
  • এপ্লিকেশন ফিঃ ৫০ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ১৫০০-১৮০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৫ জুন
  • অয়েভসাইটঃ http://hort.sziu.hu/about-us/faculty

ভর্তি আবেদনের জন্য উপোরক্ত ডকুমেন্ট গুলি নিন্মের ঠিকানায় অথাবা ইমেইলে পাঠাতে হবে

Szent István University Faculty of Horticultural Science Dean’s Office H-1118 Budapest, Villányi str. 29-43., Hungary

ফ্যাকাল্টি অব লেন্ডস্কেপ আর্কিটেকচার এন্ড আরভানিসম

  • এমএ ইন গার্ডেন আর্ট এন্ড লেন্ডস্কেইপ ডিজাইন

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • অনলাইন ভর্তি আবেদন
  • এসএসসি, এইচএসসি বা ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ২৫০-৫০০ শব্দের মোটিভেসান লেটার
  • ২ টি রিকোমেন্ডেসান লেটার
  • আইইএলটিএস
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • সিভি
  • এপ্লিকেশন ফিঃ ৫০ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ১৫০০-১৮০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ১৫ জুন
  • অয়েভসাইটঃ দেখুন 

Added to wishlistRemoved from wishlist 0

ইংরেজি ভাষায় প্রগ্রাম সমূহ

  • বিএসসি ইন বিজনেস এডমিনেস্ট্রেসান এন্ড ম্যানেজমেন্ট
  • বিএসসি ইন কোমিউনিকেসান এন্ড মিডিয়া সায়েন্স
  • বিএসসি ইন ফাইনান্স এন্ড একাউন্টিং
  • এমএসসি ইন ইন্টারন্যাশনাল ইকোনোমি এন্ড বিজনেস
  • এমএ ইন ইন্টারন্যাশনাল রিলেসান্স
  • এমএসসি ইন টুরিসাম ম্যানেজমেন্ট

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • এসএসসি, এইচএসসি / ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬
  • আবেদনের সময়সীমাঃ ৩০ জুন
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ২৬০০ ইউরো
  • যোগাযোগঃ adam@uni-bge.hu kovari.istvan@uni-bge.hu

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রাম

  • বিএ ইন বিজনেস এডমিনেস্ট্রেসান
  • বিএ ইন কমিনিকেসান এন্ড মিডিয়া
  • বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং ইনফোরমেসান টেকনোলজি
  • বিএসসি ইন মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • বিএসসি ইন টেকনিক্যাল ম্যানেজমেন্ট

মাস্টার্স প্রোগ্রাম

  • এমএসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • এমএ ইন টিচার অব ইঞ্জিনিয়ারিং

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি / ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৫.৫ (ব্যাচেলর প্রোগ্রাম) ৬.৫ (মাস্টার্স প্রোগ্রাম) যাদের আইইএলটিএস নেই তাঁরা ১ বছরের প্রিপেরাটরি প্রোগ্রাম ভর্তি হতে হবে
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • পাসপোর্টের স্ক্যান কপি
  • মেডিক্যাল সার্টিফিকেট
  • ২ কপি ছবি
  • এপ্লিকেসান ফিঃ ২০০ ইউরো
  • টিউসান ফিঃ বছরে ৩৯৫০-৪৪০০ ইউরো
  • আবেদনের সময়সীমাঃ ৩১ জুলাই

কিভাবে আবেদনের জন্য কাগজপত্র পাঠাবেন
উপোরক্ত ডকুমেন্টের স্ক্যান কপি এই ইমেইলে পাঠাতে হবে international@uniduna.hu, ভর্তি প্রক্রিয়ার জন্য কোণ প্রকার স্কাইপ টেস্ট নেওয়া হবে না। শিক্ষার্থীর নিকট আবেদন পাবার পর ভর্তি কমিটি সকল কিছু পর্যালোচনা করবে এবং তাঁদের মনোনীত শিক্ষার্থীকে কে এক্সপ্টেন্স লেটার প্রদান করা হবে।

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রামঃ

  • বিএসসি ইন কম্পিউটার সায়েন্স
  • বিএ ইন টুরিজাম এন্ড কেটারিং
  • বিএ ইন বিজনেস এডমিনেস্ট্রেসান এন্ড ম্যানেজমেন্ট
  • বিএসসি ইন ভিটিকালচার এবং ওনিয়োলজি
  • বিএসসি ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং

মাস্টার প্রোগ্রাম

  • এমএ ইন টুরিজাম ম্যানেজমেন্ট
  • এমএ ইন বিজনেস ডেভলাপমেন্ট
  • এমএ ইন ম্যানেজমেন্ট এন্ড লিডারশিপ

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি / ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • মেডিক্যাল সার্টিফিকেট

কিভাবে আবেদনের জন্য কাগজপত্র পাঠাবেন
উপোরক্ত ডকুমেন্ট গুলি বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় এবং ইমেইলে পাঠাতে হবে। ভর্তি প্রক্রিয়ায় স্কাইপ টেস্ট নেই।

Center for International Relations Eszterházy Károly University Leányka út 6. HU-3300 Eger Hungary

ইমেইল: studentmobility@uni-eszterhazy.hu

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রাম

  • বিএ ইন টুরিজাম এন্ড হসপিটালিটি
  • বিএ ইন বিজনেস এডমিনেস্ট্রসান এন্ড ম্যানেজমেন্ট
  • বিএ ইন ইন্টারন্যাশনাল রিলেসান্স

মাস্টার্স প্রোগ্রাম

  • এমএসসি ইন টুরিজাম ম্যানেজমেন্ট
  • এমএ ইন ইন্টারন্যাশনাল রিলেসান্স
  • এমএসসি ইন এন্টারপ্রাইজ ডেভলাপমেন্ট

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি / ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • সিভি
  • মেডিক্যাল সার্টিফিকেট

নোট
এই বিশ্ববিদ্যালয়ে সরাসরি আবেদন করা যায় না। সেজন্য শিক্ষার্থী কে ওদের নিজস্ব এজন্ট বা সুবিন্দুর মাধ্যমে ভর্তি এবং ভিসা প্রসেস করাতে পারেন।

Added to wishlistRemoved from wishlist 0

ব্যাচেলর প্রোগ্রাম

  • বিএসসি ইন ফাইনান্সিয়াল
  • বিএসসি ইন বিজনেস এন্ড ডিপ্লোম্যাসি
  • বিএসসি ইন ম্যানেজমেন্ট
  • বিএসসি ইন ম্যানেজমেন্ট উইদ আর্টস
  • বিএসসি ইন ম্যানেজমেন্ট উইদ টুরিজাম
  • বিএসসি ইন ম্যানেজমেন্ট উইদ সাইকোলজি
  • বিএসসি ইন ম্যানেজমেন্ট উইদ মার্কেটিং
  • বিএ ইন বিজনেস এডমিনেস্ট্রেসান এন্ড ম্যানেজমেন্ট

মাস্টার্স প্রোগ্রাম

  • এমএসসি ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট
  • এমএসসি ইন ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি / ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • আইইএলটিএস ৬-৬.৫
  • স্কাইপ ইন্টার্ভিউ
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টার ২৭৫০-৬২০০ ইউরো
  • রেজিস্ট্রেসান ফিঃ ৯০০ ইউরো

Added to wishlistRemoved from wishlist 0

 ব্যাচেলর প্রোগ্রাম

  • বিএ ইন বিজনেস এডমিনেস্ট্রেসান এন্ড ম্যানেজমেন্ট
  • বিএ ইন্টারন্যাশনাল বিজনেস এডমেনিস্ট্রেসান
  • বিএ ইন ইন্টারন্যাশনাল রিলেসান্স

ভর্তি শর্ত ও অ্যাপ্লিকেশন প্যাকেজ

  • ভর্তি আবেদন ফর্ম
  • এসএসসি, এইচএসসি / ব্যাচেলরের সার্টিফিকেট এবং মারক্সসিটের স্ক্যান কপি
  • ৬ টি (40×40 mm) সাইজের ছবি
  • সিভি
  • মোটিভেসান লেটার
  • রেজিস্ট্রেসান ফি ১০০ ইউরো
  • টিউসান ফিঃ প্রতি সেমিস্টারে ১৭৫০ ইউরো

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে ভিসা সংক্রান্ত নিয়মকানুন:

বাংলাদেশি শিক্ষার্থীরা 539/2001/ ইসি কাউন্সিলের নিয়মাবলী অ্যানেক্স ২ তে ভিসার জন্য আবেদন করতে পারেন। যেহেতু আমাদের দেশে হাঙ্গেরির কোন প্রকার দূতাবাস নেই সেক্ষেত্রে নিকটস্ত দেশ ভারতের নিউ দিল্লি তে অবস্থিত হাঙ্গেরির দূতাবাসে গিয়ে ভিসা আবেদন করতে হবে। ভিসার জন্য আবেদনের সময় হাঙ্গেরি দূতাবাসের নিয়ম অনুযায়ী সকল প্রকার কাগজপত্র জমা দিতে হবে। ভিসা প্রদান প্রক্রিয়াটি ১৫ দিন থেকে দুই মাসের মতো লাগতে পারে। তবে সাধারণত ২০ দিনের ভিতর ফলাফল পাওয়া যায়।

ইউনিভার্সিটি থেকে ভর্তি লেটার পাবার সাথে সাথে যে কাজটি করতে হবে সেটি হল আপনাকে ভিসা আবেদনের জন্য এপয়েন্টমেন্ট নিতে হবে, হাংগেরি দুতাবসের এই ইমেইলে < consulate.del@mfa.gov.hu > ভিসা আবেদনের এপয়েন্টমেন্ট চেয়ে ইমেইল করতে হবে। অবশ্যই ইমেইলের সাথে আপনার পাসপোর্টের স্কান কপি এবং ভর্তি লেটারের স্কান কপি এটাচ করে দিতে হবে, ইমেইল পাঠানোর ১২-১৭ দিনের ভিতরে ফিরতি ইমেইলের রিপ্লাই পাবেন।

বাংলাদেশী শিক্ষার্থীদের হাঙ্গেরি রেসিডেন্স পারমিট(ভিসা) আবেদনের জন্য যে সকল কাগজপত্রের প্রয়োজন হবে

আবশ্যিক নথিপত্রের তালিকা
  • নিজ হাতে অথবা কম্পিউটারে কম্পোজ করা পুরুনকৃত ভিসা আবেদন ফর্ম ( এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন)
  • লেটার অব একসেপ্টেন্স (স্ক্যান কপিটি কালার প্রিন্ট করে নিয়ে যেতে হবে)
  • লেটার অব একোমোডেসান (স্ক্যান কপিটি কালার প্রিন্ট করে নিয়ে যেতে হবে)
  • সকল একাডেমিক সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্টের অরিজিনাল কপি  ( অবশ্যই ওরিজিনাল গুলি বোর্ড/ইউনিভার্সিটি, শিক্ষা, পররাষ্ট্র থেকে সত্যায়িত করতে হবে)
  • সকল একাডেমিক সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্টের সত্যায়িত  ১ কপি (বোর্ড/ইউনিভার্সিটি, শিক্ষা, পররাষ্ট্র থেকে সত্যায়িত করতে হবে)
  • ট্র্যাভেল হেলথ ইনস্যুরেন্স (এই লিস্ট থেকে ১ মাসের ইনস্যুরেন্স ক্রয় করতে হবে, ক্লাস শুরুর তারিখের ১৫ দিণ পূর্ব থেকে ইনস্যুরেন্সের শুরুর তারিখ হবে)
  • যিনি আপনার পড়াশুনার খরচ চালাবে তার আইডি (স্পন্সরের চাকুরীর আইডি, বিজনেস করলে ট্রেড লাইসেন্স, এটা মেন্ডাটরি না, তবে দিতে পারলে ভাল কারন এতে আপনার স্পন্সরের আর্থিক সক্ষমতাকে আরো বেশি দিঢ় করে)
  • স্পন্সরের বা শিক্ষার্থীর ব্যাংক ৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট  (যদি শিক্ষার্থী নিজের নামে ব্যাংকে টাকা দেখায় তারপরেও স্পন্সরের বেক্তিগত ব্যাংক স্টেটমেন্ট জমা দেওয়া বাঞ্ছনীয় এবং ব্যাংক ব্যালেন্স কমপক্ষে ১৫-২০ লক্ষ টাকা)
  • শিক্ষার্থী/ স্পন্সরের ব্যাংক সার্টিফিকেট
  • স্পন্সরের আয়ের উৎস (যেমন চাকুরীজীবী হলে বাৎসরিক সেলারি পে স্লিপ, ব্যবসায়ী বাৎসরিক আয়-ব্যয় বিবরণী
  • স্পন্সর কর্তৃক এফিডেবিট( অবশ্যই ইংরেজি তে টোটাল ১৫০ টাকার স্টেম্পে প্রিন্ট দিয়ে একজন আইনজীবী থেকে সার্টিফাই করাতে হবে
  • এপয়েন্টমেন্ট বুকিং কনফারমেসান
  • ওয়ান অয়ে ঢাকা টু বুদাপেস্ট টিকেট রিজারভেসান (অবশ্যই রিজারবেসানের তারিখ ইন্সুরেন্সের তারিখের সাথে মিল রেখে হতে হবে)

ঐচ্ছিক নথিপত্রের তালিকা
  • স্টেটমেন্ট অব পারপাস বা মোটিভেসান লেটার
  • সিভি
  • কভার লেটার
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

ছবি

ভিসা আবেদন ফর্মের জন্য ছবি লাগবে। ছবির  সাইজ ৩.৫*৪.৫ cm হবে। বেকগ্রাউন্ড অবশ্যই সাদা হবে। ছবিতে অবশ্যই আপনার ফেইস বড় দেখাতে হবে।  ছবিটি কিভাবে উঠাবেন তাঁর একটি আইডিয়া দিচ্ছি। ছবির নিচের অংস টুকু আপনার  গলার একটু নিচ থেকে হবে(ছবিতে বুক যেন দেখা না যায়)। ছবির সাইডে কোন প্রকার বোয়ারডার হবে না। ছবিতে এডিটিং করা যাবে না। ছবি হতে হবে নেচারাল।

ভিসা আবেদন ফিঃ ৪৫৪০ রুপি(অবশ্যই খুচরা করে এক্স্যাক্ট ৪৫৪০ রুপি ক্যাশ নিয়ে যাবেন)

দুতবাসের ঠিকানাঃ 2/50M, Niti Marg, Chanakyapuri, New Delhi, Delhi 110021,  India

ভিসা প্রক্রিয়ার সময়

ভিসা আবেদনের ১৫-৯০ দিনের ভিতর ভিসা আবেদনের ফলাফল জানানো হয়। ভিসা আবেদনের দিন পাসপোর্ট, একাডেমিক সার্টিফিকেট/ট্রান্সক্রিপ্ট সহ সকল কিছু আপনার কাছ থেকে দূতাবাস রেখে দিবে।যদি আপনি চান রেসাল্ট পাবার আগ পর্যন্ত নিউ দিল্লী থেকে যেতে পারেন, অথবা ভিসা আবেদনের ২-৩ দিন পর দুতবাসা থেকে একটি দরখাস্ত দিয়ে সুধুমাত্র পাসপোর্ট নিয়ে চলে আসতে পারেন(আপনার ওরিজিনাল সার্টিফিকেট/ট্রান্সক্রিপ্ট রেজাল্ট পাব্লিশ হবার আগপর্যন্ত দুতাবাসের কাছেই থাকবে, ভিসা প্রসেসিঙয়ের মধ্যে ফেরত দেওয়া হবে না)

নোটঃ ভিসা আবেদন পত্র সহ সকল কাগজপত্রের ১ কপি করে A4 সাইজে ফোটোকপি করতে হবে।  এফিডেভিট স্ট্যাম্পটি লম্বা কাগজের হয়ে থাকে সেটিও অবশ্যই A4 সাইজে ফোটোকপি  করতে হবে। আমরা জানি যে, ওরিজিনাল একাডেমিক সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্টের সত্তায়ন বেক পেইজে হয় সে অর্থে ফটোকপি করানোর সময় বেক পেইজের সিল গুলি আলাদা পেইজে ফটোকপি করাতে হবে, একি পেইজে উভউ সাইডে ফটোকপি করানো যাবে না। ফোটকোপি এবং ওরিজিনাল কপি আলাদা করে রাখতে হবে, যেন একটির সাথে আরেকটি মিশে না যায়।

নোট
কিছু শিক্ষার্থী মনে করে হাবিজাবি যত ডকুমেন্ট রয়েছে সেটা দূতাবাসে জমা দিলে তাঁর ভিসা আবেদনটি হয়ত দূতাবাস গুরুত্বের সাথে নিবে। আবার কিছু শিক্ষার্থীর ধারণা দূতাবাস যে সকল ডকুমেন্ট চেয়েছে শুধুমাত্র সেগুলি জমা দেওয়াই ভাল অতিরঞ্জিত কোন কিছুই ভাল নয়।

আসলে একজন শিক্ষার্থীর ভিসা আবেদন যখন প্রত্যাখ্যাত হয় তখন তাঁর মনে বিভিন্ন সন্দেহের দানা বাধে। সে মনে করে হয়ত এই ডকুমেন্টের মিসিঙের ফলে তাঁর আবেদন টি প্রত্যাখ্যাত হয়েছে। বাস্তব হল শুধুমাত্র দূতাবাস যে সকল ডকুমেন্ট চেয়েছে সে সগুলি জমা দিয়েও অনেকে ভিসা পেয়েছে বা পাচ্ছে এবং অতিরিক্ত ডকুমেন্ট জমা দিয়েও পূর্বে অনেকে ভিসা পেয়েছে এবং বর্তমানেও পাচ্ছে। তবে অনেক সময় দূতাবাস শিক্ষার্থীর অতিরিক্ত কাগজপত্রের জন্য তাঁরা কনফিউসড হয়ে যায়, ওরা বুঝতে পারে না, আপনার জমা দেওয়া ডকুমেন্টি আসলে কিসের অর্থ বহন করছে। তখন বিষয়টি হিতে বিপরীত হতে পারে।

সুবিন্দুর পরামর্শ
সুবিন্দুর মতে অতিরিক্ত ডকুমেন্ট হিসেবে শুধুমাত্র কভার লেটার দেওয়া যেতে পারে। এছাড়া অতিরিক্ত কোণ কিছু জমা দেওয়া থেকে বিরত থাকা ভাল প্রেক্টিস।

হাঙ্গেরিতে রেসিডেন্স পারমিটের অনুমতি

একবার যখন আপনি বৈধ ভিসা পাবেন তখন আপনার একটি আবাসন অনুমতির (রেসিডেন্স পারমিট)  প্রয়োজন হবে। রেসিডেন্স পারমিট আবেদনের জন্য আপনাকে ভিসা সহ পাসপোর্ট জমা দিতে হবে এবং হাঙ্গেরি HEI থেকে সত্যায়িত ছাড়পত্র লাগবে যে আপনি টিউশন ফি পরিশোধ করেছেন। এছাড়াও স্বাস্থ্য বীমার একটি সার্টিফিকেট লাগবে। মনে রাখবেন প্রক্রিয়াটি দুই মাস পর্যন্ত সময় লাগতে পারে।

থাকা খাওয়া খরচ ও আনুষাঙ্গিক

সব ধরণের আনুষাঙ্গিক খরচ, বাসস্থান খরচ, যাতায়াত খরচ কিংবা কদাচিৎ বেড়াতে যাওয়ার খরচ সহ আপনার প্রতিমাসে অন্তত ১৫০০০০ হাঙ্গেরিয়ান ফরিনটস (প্রায় ৫২০ ইউরো, ৬৯০ ইউএস ডলার) লাগবে। যা পূর্ব ইউরোপিয় দেশের মধ্যে যথেষ্ট বেশি। যদিও শিক্ষা বাবত খরচ (টিউশন ফিস) ৫২০ ইউরোর বাহিরে। এই খরচে কিছু পার্থক্য স্থানভেদে হতে পারে, বুদাপেস্টে জীবনযাপন অন্যান্য যেকোনো হাঙ্গেরিয়ান শহরের চেয়ে ব্যয়বহুল।

গড় মূল্য:

১ ইউরো = প্রায় ২৯০ ফরিনটস (হাঙ্গেরিয়ান)

১ ইউএস ডলার = প্রায় ২২০ ফরিনটস (হাঙ্গেরিয়ান)

  • বুদাপেস্টে ছোট্ট একটা ফ্ল্যাটের খরচ(প্রতিমাসে): ৬০-৭০০০০ ফরিনটস + আনুষাঙ্গিক বিল ( ২০০-২৩০ ইউরো; ২৮০-৩৩০ ইউএস ডলার)
  • বুদাপেস্টে যাতায়াত খরচ (প্রতিমাসে): ১০০০০ ফরিনটস (৩৫ ইউরো, ২২ ইউএস ডলার)
  • বুদাপেস্টে বাস টিকেট: ৩৫০ ফরিনটস (১৫ ইউরো, ২ ইউএস ডলার)
  • এক প্যাকেট রুটি (হাঙ্গেরিয়ান ব্রেড): ২৭০ ফরিনটস (১ ইউরো, ১৫ ইউএস ডলার)
  • এক বোতল বিয়ার: ২৫০ ফরিনটস (১ ইউরো, ১৪ ইউএস ডলার)
  • এক বোতল ওয়াইন: ১০০০ ফরিনটস থেকে (৩৫ ইউরো, ৩৫ ইউএস ডলার)
  • এক লিটার দুধ: ২৫০ ফরিনটস (৫-৮ ইউরো, ৬-১২ ইউএস ডলার)
  • বাহিরে খেলে: ১৫০০-২৫০০ ফরিনটস (৫-৮ ইউরো, ৬-১২ ইউএস ডলার)

থাকার সুযোগ-সুবিধা

বিশ্ববিদ্যালয় শহরে যখন আপনি সরকারি অথবা ব্যক্তিগত মালিকানাধীন থাকার স্থান খুজবেন সেক্ষেত্রে কয়েকটা বিকল্প পাবেন। এমনকি আপনি বিশ্ববিদ্যালয় অধ্যরনরতকালীন সময় ছাত্রাবাসেও থাকতে পারেন, এছারা বাহিরে রুম ভাড়া নিয়ে অথবা কারো সাথে ভাগাভাগি করে কিংবা পুরা ফ্ল্যাট নিয়ে থাকতে পারবেন। যেহেতু আপনার মোট বাজেটের অর্ধেকই ভাড়া খরচে চলে যাবে, আপনার সামনের আর্থিক অবস্থা ও সম্ভাবনা আপনার পছন্দের উপর নির্ভর করছে বলাবাহুল্য, বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস সাধারণত দুই বেডরুমের হয় আর খুবই কম সংখ্যক রুম রয়েছে ওখানে।

ব্যক্তিগত মালিকানাধীন থাকার জায়গা ভাড়া সম্পর্কিত যাবতীয় তথ্য আপনি নিউজ পেপারের নির্দিষ্ট কলামে, ইন্টারনেটে অথবা বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে পাবেন এছাড়াও আন্তর্জাতিক ছাত্রছাত্রী বিষয়ক সংস্থা বা বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট সার্ভিস সেন্টার আপনাকে সুবিধামতো থাকার জায়গা পেতে সাহায্য করবে। ব্যক্তিগত এভাবে থাকার জন্যে আপনি ৫০-৭০০০০ ফরিনটস (১৮০-২৫০ ইউরো, ২৫০-৩৩০ ইউএস ডলার)এর মধ্যে পাবেন কিন্তু সেটা নির্ভর করছে শহরের নির্দিষ্ট স্থানের উপর অর্থাৎ আপনি কোথায় ভাড়া নিচ্ছেন। রুম কিংবা ফ্ল্যাট ভাগাভাগি করে থাকাটাই সাধারণত সাশ্রয়ী।

উপসংহার

আমার বিশ্বাস যারা হাঙ্গেরি তে পড়াশুনা নিয়ে আগ্রহী তাঁদের এই ব্লগটি অনেক বেশি কাজে দিবে। যদি কারো কোণ প্রশ্ন থেকে থাকে কমেন্ট সেক্সান কমেন্ট করবেন এবং দ্রুত যথাযথ উত্তর পেয়ে যাবেন।

মন্তব্যসমূহ

Facebook